বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০১৭

শিশু বিকাশ কেন্দ্র

প্রায় ৭ দিন ধরে আমি একটি নাটক ফলো করছি 'ইউনিসেফ বাংলাদেশ পরিবেশিত-রংধনু'। নাটকটি রচনা করেছেন হুমায়ূন আহমেদ আর পরিচালনা করেছেন আবুল হায়াত।১৩ পর্ব বিশিষ্ট রংধনু নাটকের মাধ্যমে অনেক কিছু জানতে পেরেছি। যেমন.


১. প্রতিটি শিশুর প্রাথমিক জ্ঞান, বুদ্ধি, মেধা, মননের বিকাশ ১-৫ বছরের মাঝেই হয়ে যায়। তাই প্রতিটি শিশুর সুষ্ঠু বিকাশের জন্য তাঁর সাথে ভালো আচরণ, নিয়মিত বিশ্রাম ও স্বাধীনতা প্রধান করতে হবে।


২. প্রাথমিক বিদ্যালয়ে যাওয়ার পূর্বে তাকে প্রাক-প্রাথমিক স্কুলে যেতে হবে। প্রাক-প্রাথমিক স্কুলগুলো একটি শিশুবান্ধব বিনোদন কেন্দ্র হবে।নানা ধরনের ইনডোর-আউটডোর খেলার ব্যবস্থা থাকতে হবে। শিশু বিকাশ কেন্দ্রগুলো শিশুদের হাত ধোয়া, সাবান ব্যবহার, নখ কটা, চুল কাটার প্রয়োজনীয়তা শেখাবে।


৩. শারীরিক ও মানসিক প্রতিবন্ধকতার শিকার শিশুদের মূলধারার শিশুদের সাথে পাঠদান, খেলার সুযোগ দিতে হবে। ফলে শিশুরা পরস্পরের প্রতি শ্রদ্ধাশীল হবে।


৪. পারিবারিক বন্ধন ঠিক রাখতে হবে। ছোট শিশুদের সামনে পিতামাতা বা বড়দের ঝগড়া করা যাবে না। এতে শিশুর মানসিক বিকাশ বাধাপ্রাপ্ত হয়।


৫. আল্লাহতায়ালা প্রতিটি শিশুকে আলাদা আলাদা মেধা ও প্রতিভা দিয়ে তৈরি করেছেন। তাই তাঁর প্রতিভাকে আমাদের প্রশংসা করতে হবে।এর ফলে শিশুরা আত্মবিশ্বাসী হয়ে উঠে।
নাটকের লিঙ্ক দিয়ে দেয়া হল https://www.youtube.com/watch?v=3kf9r0H7ZYo 
--------------------- আগামী পৃথিবী হউক শিশুবান্ধব---------------------------

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন